আপনি কি একজন নতুন ইউটিউবার ?

আপনি যদি একজন নতুন ইউটিউবার বা কনটেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাদের এই আর্টিকেলটি পড়া দরকার। এইসব ছোটখাটো এবং খুঁটিনাটি বিষয়গুলো নিয়ে আজকে আমি কথা বলব। এগুলো বলতে গেলে এক ধরনের ভুল এগুলো করা থেকে আপনারা কিভাবে বিরত থাকবেন এবং এগুলোর সলিউশন কি সব আমি এখানে বলে দিব মনোযোগ সহকারে পড়ুন।

প্রথমে আমি শুরু করতে চাই নতুন ইউটিউবারদের কিছু কমন ভুল নিয়ে এবং এগুলোর কারণে মূলত চ্যানেলে ভিউ আসে না। মানুষের কাছে ভিডিওগুলো পৌঁছায় না। আরো অনেক ছোট ছোট ভুলের কারণে এর নতুন ইউটিউবার রা উপরের দিকে উঠতে পারেনা। 




১. চ্যানেল নামঃ

প্রথম ভুল হচ্ছে চ্যানেল নাম। যদি আমি নিচে দেওয়া ভিডিওতে সবকিছু বলে দিয়েছি তারপরও আরেকবার ক্লিয়ার করে বলছি প্রথমে হচ্ছে চ্যানেল নাম। চ্যানেল নাম স্পিসিফিক বা সবার চেয়ে আলাদা রাখবেন। ওই নাম দিয়ে আর কোন ইউটিউব চ্যানেল যেন না থাকে সে দিকে খেয়াল রাখবেন।আপনি যদি সেম  নাম দেন, যে নাম দিয়ে অলরেডি চ্যানেল আর  ভিডিওগুলো রেঙ্ক করা আছে সে নাম যদি আপনি ইউজ করেন তাহলে তো আপনার ভিডিওগুলো রেংক করবেনা বা মানুষের কাছে পৌঁছাবে না বা আপনার চ্যানেলকে যখন সার্চ করবে তখন আপনার চ্যানেল পাবে না। পাবে মানুষের চ্যানেল। 
তাই নামকে সব সময় সবার চেয়ে আলাদা রাখার চেষ্টা করবেন এবং সিম্পল, সহজ রাখার চেষ্টা করবেন।

২. ভেরিফাইঃ
সেকেন্ড হচ্ছে চ্যানেল ক্রিয়েট করার পর চ্যানেলটাকে ভেরিফাই না করা। ভেরিফাই কিভাবে করবেন ?ভেরিফাইয়ের জন্য আমি এই নিচে একটি লিংক দিয়ে দিচ্ছি এ লিংকে ক্লিক করে আপনারা ভেরিফাই করে নিবেন অথবা চ্যানেলের সেটিংসে গেলে আপনারা ভেরিফাই অপশনটি পাবেন। ওখান থেকে ভেরিফাই করে নিবেন।

৩. পাবলিক আছে কিনাঃ
থার্ড অপশনে হচ্ছে চ্যানেলের সব কিছু পাবলিক আছে কিনা তা দেখে নেওয়া।

৪. চ্যানেল Descriptionঃ
তারপর আমরা যে ভুলটি সবাই করি তা হচ্ছে চ্যানেলের About মানে চ্যানেল Description.এটা হল এমন একটা জিনিস যেটা দিয়ে আপনার চ্যানেল রেকিংয়ে অনেক অনেক কাজে আসে। চ্যানেল Description এর ফার্স্ট যে ১,২ টা ওয়ার্ড দিবেন এগুলোর সাথে আপনার চ্যানেলের নাম কে এমন ভাবে মিলিয়ে রাখবেন ।যখন কেউ সার্চ করবে তখন এগুলো কিন্তু অ্যালগোরিদমের হিসাব অনুযায়ী আপনার চ্যানেল কে দেখাবে।
যদি এই কাজটা আপনাদের চ্যানেল এ না করেন তাহলে চ্যানেল সার্চ করলে আসবে না।

৬. মনে রাখবেনঃ
সবকিছু ঠিক করার পর ফাইনালি ভিডিও আপলোডের কথা বলি। ভিডিও কোয়ালিটি ঠিক থাকতে হবে। কোয়ালিটি বলতে অডিও-ভিডিও ঠিক থাকতে হবে 1080 সবসময় রাখার চেষ্টা করবেন। এটাই পারফেক্ট ইউটিউব এর জন্য।

তবে নতুন ইউটিউবাররা এই ভিডিও আপলোড এর ক্ষেত্রে কমন অনেক অনেক গুলো ভুল করে থাকে।

৭. ভিডিও টাইটেলঃ
তার মধ্যে একটি ভুল হচ্ছে ভিডিও টাইটেল। আপনারা যেই ভিডিও টাইটেল দিবেন ঐটাই ঠিক রাখার চেষ্টা করবেন এন্ড টাইটেল দিকে একটু গুছিয়ে লিখবেন। এখানে হ্যাশট্যাগ বা এইসব হাবিজাবি কিছু ইউজ না করলে বেটার হবে। অ্যান্ড যে টাইটেলটা আছে টাইটেলটা ডিসক্রিপশন এর টাইটেল তাকে বারবার লিখার চেষ্টা করবেন। ডেসক্রিপশন চার-পাঁচবার বিভিন্ন জায়গায় এটাকে লিখার চেষ্টা করবেন। তাহলে কি হবে যখন চ্যানেলটাকে সার্চ করে সার্চ করবে কেউ বা ভিডিও ওই রিলেটেড কিছু সার্চ করবে তখন আপনার ভিডিওটা সবার আগে আসবে।

ভিডিও ট্যাগ আর চ্যানেল ট্যাগ ঠিক রাখবেন। এগুলো ভিডিও তে আমি দেখিয়ে দিয়েছি।

এ সব বিষয় আপনাদের মাথায় রাখবেন এন্ড সব বিষয়গুলো আপনার যদি মাথায় রাখেন তাহলে আপনারা অবশ্যই ইউটিউবে সাকসেসফুল হবে। ফাইনালি দু'চারটা ছোট ভুলের কথা বলতে চাই, যারা নতুন ইউটিউবার তারা কি করে ভিডিও পাবলিশ করে পাবলিশ করার পর মানুষের মেসেঞ্জারে মেসেঞ্জারে পাব ফেসবুকে এন্ড যেখানে পারে ইচ্ছামত লিংক কপি-পেস্ট কপি-পেস্ট করতে থাকে।এটা ঠিক নয়,আপনি আপনার লিংক শেয়ার করবেন। ফেসবুকে দশবার ইউটিউবের লিংকটা শেয়ার করার চেষ্টা করবেন। এর চেয়ে বেশি করবেন না। আরেকটি ভুল হচ্ছে আরেকজনের চ্যানেলে গিয়ে সাবস্ক্রাইবের জন্য বলা বা লিংক পেস্ট করা এটাও একটা সবচেয়ে খারাপ কাজ এটা করলে আপনার চ্যানেল কখনও বড় হবেনা। এগুলো spam.

আশাকরি, আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগেছে, ভাল লাগলে অবশ্যই অবশ্যই আরো অন্যান্য ইউটিউবার দের সাথে শেয়ার করুন আমার চ্যানেল সাবস্ক্রাইব করতে ভুলবেন না আর ঐ ভিডিওটা যদি না দেখে থাকেন তাহলে আপনি চরম মিস করেছেন অনেক অনেক ইনফরমেশন আমি ভিডিওটা দিয়েছি। এই ভিডিওটা দেখলে আপনার অনেক উপকারে আসবে।





Post a Comment

Mi IT Solution -The IT Master. We serve whatever you need & We just work for you. Mi IT Solution is a technology-based YouTube channel in Bangladesh. In this channel, you get tech tutorials, reviews, tips & tricks and many more things.

Previous Post Next Post